মাছের ডিমের স্বাস্থ্য উপকারীতা

কথায় আছে, মাছে ভাতে বা’ঙালি। অর্থাৎ খাবারের সময় পাতে মাছ না থাকলে বাঙা’লিদের চলেই না। ভো’জনপ্রিয় বাঙালিরা মাছ খেতে দা’রুণ ভালোবাসেন। মাছ স্বা’স্থ্যের প’ক্ষেও বেশ স্বা’স্থ্যকর। শুধু মাছই নয়, এর ডিমে’রও রয়েছে অ’ভাবনীয় স্বা’স্থ্য উপকারিতা। যা অনেকেরই অ’জা’না।

স্বা’স্থ্য ও জী’বনধারাবিষ’য়ক ওয়ে’বসাইট বো’ল্ডস্কাইয়ের প্র’তিবেদনে বলা হ’য়েছে, মাছের ডিম যা ক্যা’ভিয়ার বা রো হিসেবে প’রিচিত। এটি ওমে’গা থ্রি ফ্যাটি অ্যা’সিড স’মৃ’দ্ধ, যা ফিশ অয়েল সা’প্লিমেন্ট হিসেবে আমাদের শ’রীরে কা’র্যকর ভূমিকা পা’লন করে।

চিকিৎসক’দের মতে, মাছের ডিমে এমন কিছু উ’পাদান রয়েছে, যা শ’রীরের বহু স’মস্যা দূ’র ক’রতে সা’হায্য করে। চলুন জে’নে নেয়া যাক মাছের ডিম খাওয়ার স্বা’স্থ্য উপকা’রিতা’গুলো-

রো’গ প্র’তিরো’ধ ক্ষ’মতা বাড়াতে- মাছের পাশাপাশি মাছের ডিমে থাকা প্র’য়োজনীয় উপাদান শ’রীরের রো’গ প্র’তিরো’ধ ক্ষ’মতা বৃ’দ্ধি ক’রতে সাহায্য করে।

মস্তি’ষ্কের স্বা’স্থ্য উ’ন্নতি ক’রতে- মাছের ডিমে থাকা ইপিএ, ডিএইচএ ও ডিপিএ (এক ধ’রনের ফ্যা’টি অ্যা’সিড) মস্তিষ্কের স্বা’স্থ্য উ’ন্নতি ক’রতে সহায়তা করে।

রি’উম্যাটয়েড আ’র্থ্রাই’টিস হ্রা’স ক’রতে- গ’বেষকদের ম’তে, মাছ ও মাছের ডিমে থাকা ওমেগা থ্রি ফ্যা’টি অ্যা’সিড রি’উম্যাটয়েড আ’র্থ্রাইটিস- এর লক্ষণগুলো হ্রাস ক’রতে স’হায়তা করে।

চোখ ভালো রা’খতে- মাছের ডিমের মধ্যে থা’কা ভি’টামিন-এ চোখ ভালো রা’খতে সাহা’য্য করে। এছাড়া ডিএইচএ ও ইপিএ শি’শুদের চোখের জ্যোতি বৃ’দ্ধি ক’রতে এবং রেটিনার কা’র্যকারিতাকে উন্নত ক’রতে গু’রুত্বপূর্ণ।

অ্যা’নিমিয়া থেকে মু’ক্তি- মাছের ডি’মে থাকা স্বা’স্থ্যকর উ’পাদানগুলো র’ক্ত প’রিষ্কার করে এবং হি’মোগ্লো’বিন বা’ড়িয়ে তোলে, যা অ্যা’নিমিয়া থেকে মু’ক্তি পেতে খুবই সহায়ক।

হাড় শক্ত ক’রতে- মাছের ডিমের মধ্যে থাকে ভিটামিন-ডি, যা হাড় শক্ত ক’রতে সাহায্য করে। পাশাপাশি দাঁ’তকে ম’জবুত ও ভালো রা’খতে সা’হায্য করে।

হা’র্টের অসু’খ প্র’তিরো’ধ ক’রতে- মাছের ডিমে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন-ডি হার্টের অসুখ প্র’তিরো’ধ ক’রতে সাহায্য করে।

র’ক্তচা’প নি’য়ন্ত্রণ ক’রতে- মাছের ডি’মের ওমেগা থ্রি ফ্যা’টি অ্যা’সিড দে’হের ভে’তরে র’ক্ত জ’মাট বাঁ’ধতে না দেয়া এবং প্র’দাহ হ্রা’স ক’রতে স’হায়তা করে, যা উচ্চ র’ক্তচা’পের হাত থেকে দে’হকে র’ক্ষা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page